Question:কোন বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীর অনুপাত ২ : ৩ । শিক্ষার্থীর সংখ্যা ৬০০ । ক. অনুপাত ও একক অনুপাত কাকে বলে ? খ. ঐ বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীর সংখ্যা কত ? গ. ঐ বিদ্যালয়ের থেকে কতজন ছাত্রী অন্যত্র চলে গেলে ছাত্র-ছাত্রীর অনুপাত ৩ : ২ হবে ? 

Answer ক. অনুপাত : দুইটি সমজাতীয় রাশির একটি অপরটির তুলনায় কতগুণ বা কত অংশ তা একটি ভগ্নাংশ দ্বারা প্রকাশ করা যায় । এই ভগ্নাংশটিকে রাশি দুইটির অনুপাত বলে । যেমন `: a/b` বা a : b একক অনুপাত : যে সরল অনুপাতের পূর্বরাশির ও উত্তর রাশি সমান সে অনুপাতকে একক অনুপাত বলে । যেমণ : ৫ : ৫ বা ১ : ১ খ. দেওয়া আছে, ছাত্র ও ছাত্রীর অনুপাত = ২ : ৩ এবং শিক্ষার্থীর সংখ্যা ৬০০ জন । অনুপাত দ্বয়ের যোগফল = ২ + ৩ = ৫ :. ছাত্রের সংখ্যা = ৬০০ এর` ২/৫` অংশ `= ৬০০ xx ২/৫ `জন = ২৪০ জন । এবং ছাত্রীর সংখ্যা = ৬০০ এর` ৩/৫` অংশ `= ১২০ xx ৩/৫` জন = ৩৬০ জন :. ছাত্র ২৪০ জন এবং ৩৬০ জন । গ. ’খ’ থেকে পাই, ছাত্র সংখ্যা ২৪০ জন এবং ছাত্রী সংখ্যা ৩৬০ জন । ধরি, ’ক’ জন ছাত্রী চলে গেলে ছাত্র-ছাত্রীর অনুপাত হবে । ৩ : ২ ক জন ছাত্রী চলে গেলে ছাত্রী সংখ্যা হবে । (৩৬০ - ক) জন তাহলে ছাত্র ছাত্রীর অনুপাত = ২৪০ : (৩৬০ - ক) এখন ২৪০ : (৩৬০ - ক) = ৩ : ২ বা,` (২৪০)/(৩৬০ - ক) = ৩/২` বা,` ২৪০ xx ২ = ৩ (৩৬০ - ক)` বা, ৪৮০ = ১০৮০ - ৩ক বা, ৩ক = ১০৮০ - ৪৮০ বা, ৩ক = ৬০০ বা, ক,` = (৬০০)/৩` :. ক = ২০০ :. ২০০ জন ছাত্রী চলে গেলে ছাত্র-ছাত্রীর অনুপাত হবে ৩ : ২ 

+ Report
Total Preview: 4604
kon biddalye chatro o chatrir onupat ২ : ৩ . shikharothir shongkha ৬০০ . ka. onupat o akok onupat kake bole ? kh. ঐ biddalye chatro o chatrir shongkha koto ? ga. ঐ biddalyer theke kotojon chatri onnotro chle gele chatro-chatrir onupat ৩ : ২ hobe ?
Copyright © 2024. Powered by Intellect Software Ltd