Question:করিম ও রহিম দুই ভাই । করিম ও তার পিতার বয়সের অনুপাত ৯ : ২১ এবং সমষ্টি ৮০ বছর । রহিম ও তার পিতার বয়সের অনুপাত ২ : ৭ । ক. করিম ও তার পিতার বয়সের অনুপাতকে সরলীকরণ কর । খ. করিম ও তার পিতার বয়স নির্ণয় কর । গ. করিম ও রহিমের বয়সের অনুপাত নির্ণয় কর । 

Answer ক. দেওয়া আছে, করিম ও তার পিতার বয়সের অনুপাত = ৯ : ২১ `= ৯/২১ = ৩/৭` [৩ দ্বারা ভাগ করে পাই ] = ৩ : ৭ খ. দেওয়া আছে, করিম ও তার পিতার বয়সের সমাষ্টি ৮০ বছর ’ক’ হতে পাই, করিম ও তার পিতার বয়সের অনুপাত = ৩ : ৭ :. অনুপাতের রাশির যোগফল = ৩ + ৭ = ১০ :. করিমের বয়স = ৮০ বছরের` ৩/১০ `অংশ `= (৮০ xx ৩/(১০))` বছর = ২৪ বছর এবং পিতার বয়স = ৮০ বছরের` ৭/১০ `অংশ ` = (৮০ xx ৭/১০)` বছর = ৫৬ বছর গ. ’খ’ হতে পাই, করিমের বয়স ২৪ বছর এবং তার পিতার বয়স ৫৬ বছর দেওয়া আছে, রহিম ও তার পিতার বয়সের অনুপাত = ২ :৭ অর্থাৎ রহিমের বয়স তার পিতার বয়সের `২/৭` গুণ, :. রহিমের বয়স `(৫৬ xx ২/৭)` বছর = ১৬ বছর এখন করিমের বয়স : রহিমের বয়স `= ২৪ : ১৬ = (২৪)/(১৬) = ৩/২` [৮ দ্বারা ভাগ করে ] = ৩ : ২ (Ans) 

+ Report
Total Preview: 2671
krimo o rohimo dui vai . karimo o tar pitar boyosher onupat ৯ : ২১ abong shomoshti ৮০ bochor . rohimo o tar pitar boyosher onupat ২ : ৭ . ka. karimo o tar pitar boyosher onupatke shorolikron kar . kh. karimo o tar pitar boyosho nirony kar . ga. karimo o rohimer boyosher onupat nirony kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd