Question:ইউসুফ সাহেব তার মাসিক আয়ের ৬০% বাড়িভাড়া ও ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য খরচ করেন। বাড়িভাড়া ও ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য তিনি মাসে ১২০০০ টাকা খরচ করেন । ক. ৬০% কে সাধারণ অনুপাতে প্রকাশ কর । খ. ইউসুফ সাহেবের মাসিক আয় কত ? গ. ইউসুফ সাহেবের মাসিক আয় বেড়ে ২০৭০০ টাকা হলে, তার মাসিক আয় শতকরা কত বেড়েছে ? 

Answer ক. দেওয়া আছে,` ৬০% = ৬০ xx ১/(১০০) = (৬০)/(১০০) = ৩/৫ = ৩ : ৫ ` (উত্তর) খ. দেওয়া আছে, ইউসুফ সাহেব তার আয়ের ৬০% বাড়িভাড়া ও ছেলেমেয়ের জন্য খরচ করেন এবং তার পরিমাণ ১২০০০ টাকা । :. ৬০% = ১২০০০ :. `১% =(১২০০০)/(৬০)` :.` ১০০% = (১২০০০ xx ১০০)/(৬০) = ২০০০০` :. ইউসুফ সাহেবের মাসিক আয় ২০০০০ টাকা (উত্তর) গ. ইউসুফ সাহেবের মাসিক আয় বেড়ে ২০৭০০ টাকা হয়েছে । :. আয় বেড়েছে (২০৭০০ - ২০০০০) টাকা = ৭০০ টাকা মাসিক আয় ও বৃদ্ধির অনুপাত `(৭০০)/(২০০০০) = ৭/(২০০)` :. শতকরা বৃদ্ধি` (৭ xx ১০০)/(২০০)` টাকা `= ৭/২` টাকা `= ৩ ১/২ `টাকা :. আয় বেড়েছে` ৩ ১/২ % ` (উত্তর) 

+ Report
Total Preview: 1232
iushupho shahebo tar mashik ayer ৬০% baড়িvaড়a o chelemeyeder lekhapaড়ar janno khroch karen. baড়িvaড়a o chelemeyeder lekhapaড়ar janno tini mashe ১২০০০ taka khroch karen . ka. ৬০% ke shadharon onupate prokasho kar . kh. iushupho shaheber mashik ay koto ? ga. iushupho shaheber mashik ay beড়ে ২০৭০০ taka hole, tar mashik ay shotkra koto beড়েche ?
Copyright © 2024. Powered by Intellect Software Ltd