Question:ফারহানের পড়ার ঘরের ক্ষেত্রফল ৪০ বর্গমিটার, যার দৈঘ্য ১০ মিটার । তার পড়ার টেবিলের দৈঘ্য ১ মিটার এবং প্রস্থ ৫০ সে.মি । ফারহানের মা সমআকৃতির আরেকটি টেবিল সেই ঘরে রাখলেন । ক. দৈঘ্যের একক কি ? খ. পরিমাপের প্রয়োজন হয় কেন ? গ. ফারহানের পড়ার ঘরের প্রস্থ কত ? ঘ. টেবিল দুইুটি রাখার পর ঘরে কতটুকু জায়গা ফাকা থাকবে ? 

Answer ক. দৈঘ্যের আন্তর্জাতিক একক হলো মিটার । খ. বাস্তব জীবনে অনেক কিছুই আন্দাজ করে পরিমাপ করা যায় না ।আর করলে সেক্ষেত্রে কাঙ্ক্ষিত ফলাফলও পাওয়া যায় না । কোনো জিনিস কতটুকু দরকার হয় তা কেবল পরিমাপের দ্বারা জানা সম্ভব । যেমন-জীবন বাচানোর জন্য ঔষধ পরিমাণ তৈরি এবং সেবন না করলে বিপত্তি ঘটবে । তাই বলা যায় দৈনন্দিন কাজকর্ম সঠিকভাবে সম্পন্ন করতে পরিমাপের প্রয়োজন । গ. উদ্দীপকের বর্ণিত ফারহানের পড়ার ঘরের ক্ষেত্রফল ৪০ বর্গমিটার এবং ঘরের দৈঘ্য ১০ মিটার । সুতরাং ফারহানের পড়ার ঘরের প্রস্থ = ঘরের ক্ষেত্রফল :- ঘরের দৈঘ্য = ৪০ বর্গমিটার` :- ১০` মিটার = `(৪০ :- ১০)` মিটার = ৪ মিটার ঘ. উদ্দীপকে বর্ণিত ফারহানের পড়ার টেবিলের দৈঘ্য ১ মিটার । এবং প্রস্থ = ৫০ সে.মি. `= (৫০)/(১০০)` মিটার = ০.৫ মিটার । :. ফারহানের পড়ার টেবিলের ক্ষেত্রফল `= (১ xx ০.৫) `বর্গমিটার = ০.৫ বর্গমিটার যেহেতু ফরহানের মা সমআকৃতির আরেকটি টেবিল ঘরে রেখেছেন, সেহেতু টেবিল দুটি কর্তৃক দখলকৃত মোট জায়গা `= (০.৫ xx ২) `বর্গমিটার । = ১.০ বর্গমিটার । সুতরাং ঘরে ফাকা জায়গা থাকবে = (৪০ - ১) বর্গমিটার । = ৩৯ বর্গমিটার । :. জায়গা ফাকা থাকবে ৩৯ বর্গমিটার । 

+ Report
Total Preview: 4142
farohaner paড়ar ghrer kkhetrophol ৪০ borogmitaro, jar doighj১০ mitar . tar paড়ar tebiler doighj১ mitar abong proshotho ৫০ she.mi . farohaner ma shomoakritir arekti tebil shei ghre rakhlen . k. doighjer akok ki ? kh. parimaper proyojon hoy ken ? g. farohaner paড়ar ghrer proshotho koto ? gh. tebil duiুti rakhar par ghre kototuku jayoga faka thakbe ?
Copyright © 2024. Powered by Intellect Software Ltd