Question:হোসেন উদ্দিন সরকার একজন রপ্তানিকারক । এ বছর তিনি বিদেশে ৫ ম্রেটিকটন পাট রপ্তানি করেন ।তিনি ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে পূর্বে E. P. S পদ্ধতি ব্যবহার করলেও বর্তমানে M. K. S পদ্ধতি ব্যবহার করেন । ক. ক্যান্ডেলা কী ? খ. যেীগিক একক ব্যাখ্যা কর । গ. এ বছর হোসেন উদ্দিন সরকার কত কিলোগ্রাম পাট রপ্তানি করলেন ? ঘ. উদ্দিপকে উল্লিখিত পদ্ধতি দুটির মধ্যে কোনটি সুবিধাজনক তোমার মতামত বিশ্লেষন কর । 

Answer ক. ক্যান্ডেলা হল আন্তর্জাতিক পদ্ধতিতে আলোক উজ্জ্বল্যের একক । খ. কোন কোন রাশি পরিমাপ করার ক্ষেত্রে দুই বা ততোধিক এককের সমন্বয় দরকার হয় । এই সমন্বিত এককই হলো যেীগিক একক । যেমন : ক্ষেত্রফলোর একক হলো দৈঘ্য ও প্রস্থের এককের গুণফল । এখানে শুধুমাত্র দৈঘ্য বা শুধুমাত্র প্রস্থ দ্বারা ক্ষেত্রফলের একক নির্ধারণ করা যায় না । তাই ক্ষেত্রফলের একক হলো যেীগিক একক । গ. উদ্দীপক বর্ণিত হোসেন উদ্দিন সরকার কর্তৃক রপ্তানিকৃত পাটের পরিমাণ = ৫ মেট্রিক টন । এখন আমরা জানি, [:. ১ মেট্রিক টন = ১০০০ কিলোগ্রাম ] :. ৫ মেট্রিক টন `= (৫ xx ১০০০)` কিলোগ্রাম = ৫০০০ কিলোগ্রাম অর্থাৎ এ বছর হোসেন উদ্দিন সরকার ৫,০০০ কিলোগ্রাম পাট রপ্তানি করলেন । ঘ. উদ্দীপক উল্লিখিত F. P. S পদ্ধতি M. K. S পদ্ধতির মধ্যে পদ্ধতি সুবিধাজনক । M. K. S পদ্ধতিকে অনুসরণ করে এককের এসআই বা আন্তর্জাতিক পদ্ধতি নির্ধারণ করা হয়েছে । এসআই পদ্ধতিতে পৃথিবীর সমগ্র দেশে একটি সাধারণ পরিমােপের পদ্ধতি ব্যবহার হয় এবং সকল ভেীত রাশির জন্য কেবল একটি একক নির্ধারণ করা হয়েছে । ফলে একই রাশি পরিমাপের জন্য বিভিন্ন দেশে বিভিন্ন একক ব্যবহারে সৃষ্ট অসুুবিধা দূর হয় । যেমন : এস আই পদ্ধতিতে পৃথিবীর সকল দেশে দৈঘ্যের একক মিটার ব্যবহৃত হয়, যা M. K. S পদ্ধতিতে দৈঘ্যের একক । অন্যদিকে E.P. S পদ্ধতি নিদিষ্ট কতগুলো দেশে ব্যবহৃত একক । তাই এই একক ব্যবহার করে দেশে বিদেশে ব্যবসা - বানিজ্য করার ক্ষেত্রে নানা অসুবিধার সৃষ্টি হতে পারে । এ কারণে M. K. S পদ্ধতি সুবিধাজনক । 

+ Report
Total Preview: 3138
hoshen udodin shorokar akjon ropatanikarok . a bochor tini bideshe ৫ mretiktn pat ropatani karen .tini babosha banijojer kkhetre paূrobe E. P. S padhti babohar karoleo borotmane M. K. S padhti babohar karen . k. kandoেla ki ? kh. jeীgik akok baakha kar . g. a bochor hoshen udodin shorokar koto kilogramo pat ropatani karolen ? gh. udodipake ullikhit padhti dutir modhe konti shubidhajonk tomar motamot bisholeshn kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd