Question:রশিদকে স্কুলে ষষ্ঠ শ্রেনীতে র্ভতি হওয়ার সময় তার বয়স উচ্চতা এবং ভর স্কুলের ফরমে লিখতে হলো । স্কুল ফরমে লেখা আছে সকল একক এসআই এককে লিখতে হবে । রশিদ র্ভতি ফরমে বয়স লিখল ১১ বছর ৫ মাস । ভর লিখল ৪৫ কেজি এবং উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি । স্কুলের অফিস সহকারী বললেন তুমি ফরম পূরণ করতে এক জায়গায় ভুল করেছ । ক. এসআই পদ্ধতিতে ভরের একক কী ? খ. রশিদ তার স্কুলের ফরম পূরণ করতে কোথায় ভুল করেছে ? গ. রশিদের ভরকে গ্রাম ও কুইন্টালে প্রকাশ কর । ঘ. পরিমাপের ক্ষেত্রে উক্ত এককের সুবিধাগুলো আলোচনা কর । 

Answer ক. এসআই পদ্ধতিতে ভরের একক কিলোগ্রাম । খ. স্কুলে সকল তথ্য এসআই এককে দিতে বলা হয়েছে । কিন্তু রশিদ স্কুলের র্ভতি ফরমে উচ্চতা লেখার সময় লিখেছে ৫ ফুট ১ ইঞ্চি । এই ফুট হলো উচ্চতা বা দৈঘ্য মাপার এফপিএস পদ্ধতির একক । অর্থাৎ রশিদ উচ্চতার জায়গায় ভুল করেছে । গ. উদ্দীপকে দেওয়া আছে, রশিদের ভর ৪৫ কেজি আমরা জানি ১ কেজি = ১০০০ গ্রাম :. ৪৫ কেজি `= ৪৫ xx ১০০০` গ্রাম = ৪৫০০০ গ্রাম আবার আমরা জানি ১ কুইন্টাল = ১০০ কেজি অর্থাৎ ১০০ কেজি = ১ কুইন্টাল :. ১ কেজি `= ১/(১০০০)` কুইন্টাল তাহলে ৪৫ কেজি `= (৪৫)/(১০০)` কুইন্টাল = ০.৪৫ কুইন্টাল ঘ. উদ্দীপকে একটি হলো এসআই একক । পরিমাপের ক্ষেত্রে এসআই এককের সুবিধাগুলো নিচে আলোচনা কর হলো - i, এটি সর্বজন স্বীকৃত পরিমাপ পদ্ধতি । ii, বিভিন্ন দেশে বিভিন্ন পরিমাপ পদ্ধতি চালু থাকায় যে অসুবিধার সুষ্টি হতো, এই পদ্ধতি ব্যবহারের মাধমে তা দূরীভূত হয়েছে । iii, প্রত্যেকটি ভেীত রাশির জন্য শুধু একটি একক নির্ধারণ করা হয়েছে । iv, এই পদ্ধতিতে আয়তন ও ভরের একটি সহজ সম্পর্ক আছে । যেমন : ১ লিটার আয়তন পানির ভর ১ কিলোগ্রাম । 

+ Report
Total Preview: 1332
roshidoke shokule shshth sranete rvti hooyar shomoy tar boyosho uchchta abong bhr shokuler phorome likhte holo . shokul phorome lekha ache shokl akok ashoai akoke likhte hobe . roshidrvti phorome boyosho likhl ১১ bochor ৫ masho . bhr likhl ৪৫ kegi abong uchchta ৫ phoুt ১ inchoি . shokuler ofesho shohokari bollen tumi phoromo paূron karote ak jayogay vul karecho . k. ashoai padhtite bhrer akok ki ? kh. roshidtar shokuler phoromo paূron karote kothay vul kareche ? g. roshider bhroke gramo o kuintale prokasho kar . gh. parimaper kkhetre ukto akoker shubidhagulo alochna kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd