Question:সুুমির ঘরের পড়ার টৈবিলের ক্ষেত্রফল ৬২৪০ বর্গ সেন্টিমিটার । যার প্রস্থ ৬০ সেন্টিমিটার । তার টেবিলে উপর একটি বই আছে যার দৈঘ্য ২৬ সেন্টিমিটার এবং প্রস্থ ২০ সেন্টিমিটার । ক. রাশি কী ? খ. ক্ষেত্রফল ও আয়তনের মধ্যে দুইটি পাথক্য লেখ । গ. সুমির পড়ার টৈবিলের দৈঘ্য কত ? ঘ. সুমি টেবিলে সমআকৃতির আর কতটি বই পাশাপাশি রাখতে পারবে ? গাণিতিক বিশ্লেষণ কর । 

Answer ক. যা পরিমাপ করা যায় তাই রাশি । খ. ক্ষেত্রফল ও আয়তনের মধ্যে দুইটি পাথক্য নিচে দেওয়া হল- i. ক্ষেত্রফল হলো দৈঘ্য ও প্রস্থের গুণফল । অন্যদিকে আয়তন হচ্ছে দৈঘ্য প্রস্থ উচ্চতার গুণফল । ii. ক্ষেত্রফলের একক হলো বর্গ একক । অন্যদিকে আয়তনের একক হলো ঘন একক । গ. দেওয়া আছে, সুমির পড়ার টেবিলের ক্ষেত্রফল ৬২৪০ বর্গসেন্টিমিটার এবং প্রস্থ ৬০ সেন্টিমিটার । আমরা জানি, টেবিলের ক্ষেত্রফল = টেবিলের টেবিলের প্রস্থ :. টেবিলের দৈঘ্য = টেবিলের ক্ষেত্রফল/টেবিলের প্রস্থ বা, টেবিলের দৈঘ্য `= (৬২৪০)/(৬০)` সেন্টিমিটার বা, টেবিলের দৈঘ্য = ১০৪ সেন্টিমিটার :. সুমির পড়ার টেবিলের দৈঘ্য ১০৪ সেন্টিমিটার । ঘ. দেওয়া আছে, সুমির পড়ার টেবিলের ক্ষেত্রফল ৬২৪০ বর্গসেন্টিমিটার । বই এর দৈঘ্য ২৬ সেন্টিমিটার ও প্রস্থ ২০ সেন্টিমিটার । অতএব, একটি বইয়ের ক্ষেত্রফল = দৈঘ্য`xx` প্রস্থ `= (২৬ xx ২০)` বর্গসেন্টিমিটার = ৫২০ বর্গসেন্টিমিটার । অতএব সমআকৃতির বই রাখা যাবে । `(৬২৪০)/(৫২০)` টি = ১২টি যেহেতেু সমআকৃতির বই রাখাে আছে । অতএব সুমির টেবিলে আর (১২ - ১) টি বা ১১ টি বই রাখা যাবে । 

+ Report
Total Preview: 1580
shuুmir ghrer paড়ar tৈbiler kkhetrophol ৬২৪০ borog shentimitar . jar proshotho ৬০ shentimitar . tar tebile upar akti boi ache jar doighj২৬ shentimitar abong proshotho ২০ shentimitar . k. rashi ki ? kh. kkhetrophol o ayotner modhe duiti pathokjlekh . g. shumir paড়ar tৈbiler doighjkoto ? gh. shumi tebile shomoakritir ar kototi boi pashapashi rakhte parobe ? ganitik bisholeshn kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd