Question:সেজুতি একটি পাথরের টুকরার আয়তন নির্ণয় করবে । এজন্য সে প্রথমে পাথরের টুকরাকে একটি সূতার সাহায্যে ঝুলিয়ে একটি মাপ চোঙের মধ্যে ডুবলো । এরপর মাপচোঙের পানির পাঠ নিল । ক. মেীলিক একক কতটি ? খ. বৈজ্ঞানিক প্রক্রিয়া ব্যাখ্যা কর । গ. সেঁজুতি কিভাবে পাথরের আয়তন বের করবে ব্যাখ্যা কর । ঘ. পাথরের আয়তন নির্ণয় করতে যেয়ে সেঁজুতি একটি ভুল করেছে । ভুলটি কিভাবে সংশোধন করা যায় তা বিশ্লেষণ কর । 

Answer ক. মেীলিক একক সাতটি । খ. কোনো সমস্যা সমাধানে জন্য বিজ্ঞানীরা যে পদ্ধতি অনুসরণ করেন তাকে বৈজ্ঞানিক পদ্ধতি কলে । এই পদ্ধতিতে সূক্ষ্র গাণিতিক যুক্তি গভীর বিশ্লেষণ নিয়ন্ত্রিত পযবেক্ষণ তত্ত্ব সৃষ্টি ইত্যাদি জটিল কর্মকান্ড সম্পৃক্ত থাকে । বিজ্ঞানীদেরকে এ ধাপগুলো রক্ষা করে কাজ করতে হয় । গ. উদ্দীপকের চিত্রিত পদ্ধতি দ্বারা সেঁজুতি পাথরের আয়তন বের করতে পারবে । প্রথমে মাপচোঙে একটি নিদিষ্ট উচ্চতা পর্যন্ত পানিপূর্ন করতে হবে । এমনভাবে পানিপূর্ন করতে হবে যাতে পাথরটি সম্পৃর্নভাবে পানিতে ডুবতে পারে । এবার পাথরটি ডুবানোর পূর্বে মাপচোঙের পানির উচ্চতা মেপে নিতে হবে । এরপর পাথরটি ডুবিয়ে পানির উচ্চতা দুই উচ্চতার পাথক্য হতে পানির পরিবর্তিত আয়তন পাওয়া যাবে । এই পরিবর্তিত আয়তনই পাথরের আয়তনের সমান হবে । ঘ. পাথরটির আয়তন নির্ণয় করার সময় পাথরটি পানিতে ডোবানোর পূর্বে সেঁজুতি মাপচোঙের পানির পাঠ নেয়নি যা একটি ভুল ছিল । এক্ষেত্রে সেঁজুতি মাপচোঙকে পানি থেকে উঠিয়ে ভালোভাবে কাপড় দিয়ে মুছে পানি অপসারণ করবে । অতঃপর মাপচোঙের পানির পাঠ নিবে । পরবর্তীতে পাথরটিকে মাপচোঙের পানিতে ডুবিয়ে পুণরায় পাঠ নিবে । দ্বিতীয় পাঠ হতে প্রথম পাঠ বিয়োগ করে সেঁজুতি পাথরটির আয়তন নির্ণয় করতে পারবে । 

+ Report
Total Preview: 1487
shejuti akti pathorer tukrar ayotn nirony karobe . ajonno she prothome pathorer tukrake akti shoূtar shahajje ঝুliye akti map choঙেr modhe ডুbolo . aropar mapachoঙেr panir path nil . k. meীlik akok kototi ? kh. boigganik prokriya baakha kar . g. sheঁjuti kivabe pathorer ayotn ber karobe baakha kar . gh. pathorer ayotn nirony karote jeye sheঁjuti akti vul kareche . vulti kivabe shongshodhn kara jay ta bisholeshn kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd