Question:রফিক সাহেব তার বারো বৎছরের ছোট ছেলেকে দোকান পাঠালেন কিছু জিনিস কেনার জন্য । ছেলেটি দোকান থেকে কিছু চাল ডাল ও তেল আনল । রফিক সাহেব বাসায় পুনরায় পরিমাপ করে দেখলেন দোকানদার সঠিকভাবে মেপে দিয়েছে কিনা । ক. কত সালে পরিমাপের আন্তর্জাতিক পদ্ধতি চালু হয় ? খ. রফিক সাহেব চাল ডাল ও তেল পরিমাপে কী কী ব্যবহার করলেন ? গ. রফিক সাহেব যে কাজটি করেছেনে তার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর । ঘ. রফিক সাহেব যে কাজটি করেছেন তার জন্য এককের আবশ্যকতা ও এর গুরুত্ব বিশ্লষণ কর । 

Answer ক. ১৯৬৯ সালে পরিমাপের আন্তর্জাতিক পদ্ধতি চালু হয় । খ. চাল ডাল ও তেল পরিমাপ করার জন্য রফিক সাহেব যে সব উপকরণ ব্যবহার করেছেন সেগুলো হচ্ছে দাড়িপাল্লা বিভিন্ন ভরের বাটখানা লিটার মাপের মাপচোঙ । গ. রফিক সাহেব জিনিসগুলো পরিমাপ করেছেন । নিত্য প্রয়োজনীয় সামগী বিক্রয় করা পরিমাপ ছাড়া চিন্তাই করা যায় না । ক্রয় বিক্রয় ছাড়াও সময় দুরত্ব এবং অন্যান্য মাপ জোকের কাজে পরিমাপ ব্যবহৃত হয় । পরিমাপ না থাকলে প্রতিক্ষ্রেত্রেই আমরা অসুবিধার সম্মুখীন হতাম । কোনো বাড়ির প্রকৃত পরিমাপ জানার জন্য পরিমাপ ব্যবহার আবশ্যক । বিজ্ঞানীরা পযবেক্ষণ ও গবেষণা কাজে পরিমাপ ব্যবহার করেন । পর্দাথ ও রসায়ন বিজ্ঞানের মূল ভিত্তিই হচ্ছে পরিমাপ । কাজেই বলা যায় দৈনন্দিন জীবন থেকে শুরু করে সর্বরক্ষেত্রেই পরিমাপের প্ররয়াজনীতা অপরিসীম । ঘ. রফিক সাহেব সকল জিনিস গুলো পুনরায় পরিমাপ করেছেন । এই পরিমাপের জন্য এককের আবশ্যকতা ও গুরুত্ব নিচে বিশ্লেষণ করা হলো : যে জানা পরিমাপের সাথে তলুনা করে ভেীত রাশিকে পরিমাপ করা হয় তাকে বলা হয় পরিমাপের একক । একক হচ্ছে জানা পরিমাপ । জানা পরিমাপের সাথে তুলনা করেই সমগ্র পরিমাপ নির্ণয় করা হয় । কাজেই একক না থাকলে পরিমাপ করা সম্ভব হতো না । যেমন- একটি বাঁশের দৈঘ্য পরিমাপ করে ২০ মিটার পাওয়া গেল । এর অর্থ হচ্ছে বাঁশটি মিটার এককের ২০ গুণ । কিন্তু যদি বলা হতো বাঁশটি দৈঘ্য ২০ তাহলে এর কোনো অর্থ বহন করে না । অর্থাৎ পরিমাপকে প্রকাশ করা একটি এককের প্রয়োজন । কাজেই ব্যবসা -বানিজ্য গবেষণা তথ্য বিনিময় বা যে কোনো কাজে এককের গুরুত্ব অপরিসীম । 

+ Report
Total Preview: 1324
rofek shahebo tar baro botchorer chot cheleke dokan pathalen kichu ginisho kenar janno . cheleti dokan theke kichu chal dal o tel anl . rofek shahebo bashay punray parimap kare dekhlen dokandar shothikvabe mepe diyeche kina . k. koto shale parimaper antorojatik padhti chalu hoy ? kh. rofek shahebo chal dal o tel parimape ki ki babohar karolen ? g. rofek shahebo je kajoti karechene tar proyojoneyota baakha kar . gh. rofek shahebo je kajoti karechen tar janno akoker aboshojokta o ar gurutto bisholshn kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd