Question:মিতুল ৬ষ্ট শ্রেণীর একজন ছাত্র । সে বিজ্ঞান বই পড়ে বর্গক্ষেত্র ব্যবহার করে পাতার ক্ষেত্রফল নির্ণয়ের পদ্ধতি জানতে পারে । সে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে ৩০ সে.মি বাহুবিশিষ্ট একটি বর্গের সাহায্যে একটি পাতার ক্ষেত্রফল নির্ণয়ের চেষ্টা করে । ক. এক কুইন্টাল সমান কত কিলোগ্রাম ? খ. সে.মি কে কেন মেীলিক একক বলা ? গ. বর্গটির ক্ষেত্রফল বর্গমিটার এককে নির্ণয় কর । ঘ. মিতুল কিভাবে পাতার ক্ষেত্রফল নির্ণয় করতে সক্ষম হবে ? বিশ্লেষণ কর । 

Answer ক. ১ কুইন্টাল সমান ১০০ কিলোগ্রাম । খ. সে.মি এককের সাহায্যে কোনো এককের প্রয়োজন হয় না । অর্থাৎ সেমি. একটি দৈঘ্য নির্ণয়ের একক হিসেবে স্বয়ংসম্পূর্ণ । সুতরাং মেীলিক এককের সংজ্ঞানুযায়ী সে.মি একটি মেীলিক একক । গ. বর্গটির ক্ষেত্রফল = দৈঘ্য` xx` প্রস্থ = দৈঘ্য `xx` দৈঘ্য ; [বর্গের ক্ষেত্রে দৈঘ্য = প্রস্থ] `= ((৩০)/(১০০) xx (৩০)/(১০০))` বর্গ মি. [:. ১ সে. মি `= ১/(১০০)` মি.] = ০.০৯ বর্গ মি. ঘ. মিতুল নিমোক্তভাবে পাতার ক্ষেত্রফল নির্ণয় করবে----- প্রথমে পাতাটিকে একটি সাদা কাগজের উপর রেখে চারপাশ দিয়ে পেন্সিল দিয়ে দাগান্তিত করবে যা পাতাটির ক্ষেত্র নির্দেশ করে । এবার পাতারক্ষেত্রটিকে মাঝখানে রেখে তার চারপাশে একটি বর্গ অংকন করবে । এবার বর্গটিকে প্রথমে দৈঘ্য বরাবর ১ সে.মি পরপর এবং পরে প্রস্থ বরাবর প্রতি ১ সে.মি পর রেখা টানবে যাতে ১ বর্গ সে.মি এর অনেকগুলো বর্গের সৃষ্টি হয় । এবার প্রথমে কতগুলো পূর্ণবর্গ পাতার ক্ষেত্রের মধ্যে আছে তার গনণা করবে এরপর যে বর্গগুলো পুরোপুরি ক্ষেত্রের অন্তভুক্ত হয়নি, সেগুলো থেকে অনুমান করবে । এক্ষেত্রে যে বর্গগুলো অর্ধেকের বেশি ক্ষেত্রের মধ্যে অন্তভুক্ত সেগুলোকে গণনা করবে । অন্যদিকে যে বর্গগুলো অর্ধেকের কম ক্ষেত্রের মধ্যে নেই, সেগুলো বাদ দেওয়া হয় । এভাবে উপরের চিত্রের পাতার ক্ষেত্রফল নির্ণয় করবে । 

+ Report
Total Preview: 1331
mitul ৬sht sranir akjon chatro . she biggan boi paড়ে borogkkhetro babohar kare patar kkhetrophol nironyer padhti jante pare . she orogit gganke kaje lagiye ৩০ she.mi bahubishisht akti boroger shahajje akti patar kkhetrophol nironyer cheshta kare . k. ak kuintal shoman koto kilogramo ? kh. she.mi ke ken meীlik akok bola ? g. borogtir kkhetrophol borogmitar akoke nirony kar . gh. mitul kivabe patar kkhetrophol nirony karote shokhmo hobe ? bisholeshn kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd