Question:সজিব একজন কাঠ মিস্ত্রি সে একদিন বাক্স তৈরি করার জন্য বাজার থেকে কিছু কাঠ সংগ্রহ করে আনল । অতঃপর সে পরিমাপের কাজে ব্যবহৃত একটি মিটার স্কেলের সাহায্যে বাক্সটির দৈঘ্য নির্ণয়ে একধরনের ত্রুটি লক্ষ করল । ক. কোনো কিছুর পরিমাপ নির্ণয় করাকে কি বলে ? খ. এককের গণিতক বা ভগ্ন্ংশের প্রয়োজন হয় কেন ? গ. সজিবের তৈরিকৃত বাক্সের দৈঘ্য ১ মিটার প্রস্থ ৭৫ সে. মি হলে বাক্সটির উপরিপৃষ্টের ক্ষেত্রফল কত হবে ? ঘ. সজিবের ব্যবহৃত স্কেল দিয়ে দৈঘ্য পরিমাপের ক্ষেত্রে কী ধরণের সতর্কতা অবলম্বন করা উচিত বলে তুমি মনে কর ? 

Answer ক. কোনো কিছুর পরিমাপ নির্ণয় করাকে পরিমাপ বলে । খ. বৃহত্তর কোনো কিছু পরিমাপ করার জন্য এককের গুণিকৃত প্রয়োজন হয় । যেমন ঢাকা থেকে সিলেটের দুরুত্ব মাপার ক্ষেত্রে আমরা কিলোমিটার একক ব্যবহার করি । কিন্তু ক্ষুদ্রতম কোনো কিছু পরিমাপ করার জন্য এককের ভগ্নাংশ ব্যবহার করা হয় । যেমন পেন্সিলের দৈঘ্য বা পয়সার দুরত্ত মাপতে এককের গুণিতক সে. মি বা মি.মি ব্যবহার করা হয় । গ. সজিবের তৈরিকৃত বাক্সটির উপরিপৃষ্ট হবে আয়তকার । বাক্সটির উপরের পৃষ্টের ক্ষেত্রফল নিচে নির্ণয় করা হলো-- বাক্সের দৈঘ্য = ১ মিটার বাক্সের প্রস্থ = ৭৫ সে.মি `= ৭৫/১০০` মিটার = ০.৭৫ মিটার বাক্সের উপরিপৃষ্ট ক্ষেত্রফল = দৈঘ্য` xx` প্রস্থ = ১ মিটার` xx ` ০.৭৫ মিটার = ০.৭৫ মিটার সুতরাং বাক্সের উপরিপৃষ্টের ক্ষেত্রফল ০.৭৫ মিটার । ঘ.সজিবের ব্যবহৃত স্কেল ‍দিয়ে দৈঘ্য পরিমাপের ক্ষেত্রে নিম্নলিখিত সতর্কতাসমৃহ অবলম্বন করা উচিত বলে আমি মনে করি । i. মিটার স্কেল দিয়ে পাঠ নেওয়ার সময় চোখ সঠিক অবস্থানে রাখতে হবে । ii. স্কেলের দাগ এবং প্রান্ত বিন্দু দিয়ে একই রেখা বরাবর থাকতে হবে । iii. চোখ যাতে স্কেলের সাথে লম্বভাবে থাকে সে দিকে লক্ষ রাখতে হবে । iv. যেকোন পাঠের মান একাধিকার নেওয়া উচিত । এতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি । এজন্য উপরের সতর্কতাসমৃহ অবলম্বন করা উচিত । 

+ Report
Total Preview: 1216
shogibo akjon kath mishtroি she akdin bakox toiri karar janno bajar theke kichu kath shonggrho kare anl . otঃpar she parimaper kaje babohrit akti mitar scaler shahajje bakoxtir doighjnironye akdhroner truti lkh karol . k. kono kichur parimap nirony karake ki bole ? kh. akoker ganitk ba bhgnongsher proyojon hoy ken ? g. shogiber toirikrit bakoxেr doighj১ mitar proshotho ৭৫ she. mi hole bakoxtir upariprishter kkhetrophol koto hobe ? gh. shogiber babohrit scal diye doighjparimaper kkhetre ki dhroner shotrokta obollmn kara uchit bole tumi mone kar ?
Copyright © 2024. Powered by Intellect Software Ltd