Question:ক. তাপমাত্রা পরিমাপের আন্তর্জাতিক পরিমাপের একক কী ? খ. আয়তনের একক যেীগিক একক কেন ? গ. চিত্রের যন্ত্রটিকে ডাক্তারি থার্মোমিটার বলা হয় কেন ? ব্যাখ্যা কর । ঘ. চিত্রের যন্ত্রটিকে অন্যন্য পদার্থের পরিবর্তে পারদ ব্যবহার সুবিধাজনক - আলোচনা কর । 

Answer ক. তাপমাত্রা পরিমাপের আন্তর্জাতিক একক হচ্ছে কেলভিন । খ. আমরা জানি আয়তনের একক হলো কোনো ব্স্তুর দৈঘ্য, প্রস্থ ও উচ্চতার গুণফল । যেহেতু আয়তন একক নির্ণয়ের জন্য তিনটি এককের উপর নির্ভর করতে হয় তাই আয়তনের একক একটি যেীগিক একক । গ. চিত্রে যন্ত্রটিতে ফ্যারেনহাইট স্কেলে দাগাঙ্কিত থাকে । এই স্কেলে ৯৪ থেকে ১০৮ ড্রিগ্রি ফারেনহাইট পযন্ত দাগাঙ্কিত থাকে । এই থার্মোমিটার অত্যন্ত সুবেদী পারদ থার্মোমিটার । মানবদেহের তাপমাত্রা বা জ্বর পরিমাপের জন্য ডাক্তারা এই যন্ত্র ব্যবহার করেন বলে একে ডাক্তারী থার্মোমিটার বলা হয় । 

+ Report
Total Preview: 2578
k. tapamatra parimaper antorojatik parimaper akok ki ? kh. ayotner akok jeীgik akok ken ? g. chitrer jontrotike daktoari tharomomitar bola hoy ken ? baakha kar . gh. chitrer jontrotike onnonno padarother pariborote parodbabohar shubidhajonk - alochna kar .
Copyright © 2024. Powered by Intellect Software Ltd