Home  • Online Tips • Health

তেঁতুলের ঔষধি ও পুষ্টিগুণ

তেঁতুল-খেলে-নাকি-বুদ্ধি-কমে তেঁতুল খেলে নাকি বুদ্ধি কমে যায় – আমরা কম বেশি সবাই ছোটবেলা থেকেই শুনে আসছি, আবার অনেকেরই ধারণা, তেঁতুল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং রক্ত পানি হয়। এ ধারণা সম্পূর্ণ ভুল। তেঁতুলে রয়েছে প্রচুর ভেষজ ও পুষ্টিগুণ। তেঁতুলের পুষ্টি গুণ দেহে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগীদের জন্য খুব উপকারী। রক্তে কোলস্টেরল কমানোর কাজে তেঁতুলের আধুনিক ব্যবহার হচ্ছে।

পরিচিতিঃ

আঞ্চলিক নাম তেঁতুল , ইংরেজি নাম ট্যামারিন্ড এবং বৈজ্ঞানিক নাম ট্যামারিন্ডাস ইনাইডকা ।

জাতঃ

দেশের সর্বত্র কম বেশি তেতুল চাষ হয় । এর কোন অনুমোদিত জাত নাই।

পুষ্টিগুণঃ

তেঁতুলের খাদ্যশক্তি আসে মূলত শর্করা থেকে। প্রতি ১-২ কাপ তেঁতুল থেকে ১৪০ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়, যার মধ্যে থাকে ৩৪ গ্রাম শর্করা, ৩ গ্রাম খাদ্যআঁশ ও ২ গ্রাম আমিষ। তেঁতুলে ফ্যাট নেই একেবারেই। এ ছাড়া এটি ভিটামিন সি এবং আয়রনের ভালো উৎস। ভিটামিন-বি না থাকলেও তেঁতুল বি-ভিটামিন্স, থায়ামিন ও নিয়াসিনে বেশ সমৃদ্ধ। এতে পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের উপস্থিতিও আছে প্রচুর পরিমাণে।

ঔষধিগুণঃ

* তেতুল একটি জনপ্রিয় ভেষজ ফল। পেটের বায়ু নাশক এবং হাত-পা জ্বালাপোড়া উপশমে তেতুলের শরবত উপকারী। * তেতুলের কচি পাতা সিদ্ধ করে পানি সেবন করলে সর্দি-কাশি ভাল হয়। * তেতুলে টারটারিক এসিড থাকে যা হজম শক্তি বৃদ্ধি করে। * মাথাব্যাথা, কচু, ধুতরা ও এ্যালকোহলের বিষাক্ততা তেতুলের শরবত পানে নিরাময় হয়। * উচ্চ রক্তচাপ নিরাময়ে তেতুলের শরবত কাজ করে এবং প্যারালাইসিস অঙ্গের অনুভূতি ফিরিয়ে আনতে সহায়তা করে। * গাছের ছালের গুড়ো দাঁত ব্যাথা, হাপানি, ও চোখ জ্বালাপোড়া উপশমে কাজ করে। * আয়ুর্বেদিক চিকিৎসায় তেঁতুলকে গ্যাস্ট্রিক ও হৃদরোগের নিরাময়ে এবং তেঁতুল ফুলের জুস পাইলস নিরাময়ে ব্যবহার করা হয়। *তেঁতুল রক্তের কোলেস্টেরল কমায়। মেদ-ভুঁড়ি কমায়। পেটে গ্যাস হলে তেঁতুলের শরবত খেলে ভালো হয়। * পাকা তেঁতুল কফ ও বায়ুনাশক, খিদে বাড়ায় ও উষ্ণবীর্য হয়। তেঁতুল গাছের বাঁকল, ফুল, পাতা, বীজ ও ফল সবই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়! *তেঁতুল পাতার রস কৃমিনাশক ও চোখ ওঠা সারায়। মুখে ঘাঁ বা ক্ষত হলে পাকা তেঁতুল জলে কুলকুচি করলে উপকার পাওয়া যায়। বুক ধড়ফড় করা, মাথা ঘোরানো ও রক্তের প্রকোপে তেঁতুল উপকারী |

নিষেধাজ্ঞাঃ

পটাশিয়াম ও অক্সালিক এসিডের আধিক্যের জন্য কিডনি রোগীদের তেঁতুল খাওয়া নিষেধ। জন্ডিসের ক্ষেত্রেও তেঁতুল নিষিদ্ধের তালিকায় রয়েছে।

প্রতি ১০০ গ্রাম তেঁতুলে পুষ্টি উপাদানঃ

উপাদানপরিমাণদৈনিক চাহিদার পূরণকৃত অংশ
খাদ্যআঁশ৫.১ গ্রাম১৩%
থায়ামিন০.৪৩ মিলিগ্রাম৩৬%
নিয়াসিন১.৯৪ মিলিগ্রাম১২%
ভিটামিন সি৩.৫ মিলিগ্রাম৬%
পটাশিয়াম৬২৮ মিলিগ্রাম১৩%
আয়রন২.৮০ মিলিগ্রাম৩৫%
ম্যাগনেসিয়াম৯২ মিলিগ্রাম২৩%
কপার.৮৬ মিলিগ্রাম৯.৫%
ক্যালসিয়াম৭৪ মিলিগ্রাম৭%

Comments 0


Share

Copyright © 2024. Powered by Intellect Software Ltd